খুলনা | শুক্রবার | ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১

নগরীর তিন হাসপাতালে প্রাণ গেল ৫ জনের

খুলনা বিভাগে করোনায় মৃত্যু ২৭০০ ছাড়ালো

নিজস্ব প্রতিবেদক |
১২:৩৮ এ.এম | ১১ অগাস্ট ২০২১

খুলনা বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় ২৫ জনের মৃত্যু হয়েছে। এসময়ে শনাক্ত হয়েছে ৭৫৭ জনের। অদৃশ্য এই ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত বিভাগের ১০ জেলায় মৃতের সংখ্যা ২ হাজার ৭০৬ জন। গত সোমবার বিভাগে ২৪ জনের মৃত্যু এবং ৯১১ জনের করোনা শনাক্ত হয়েছিল। এদিকে, খুলনার তিনটি হাসপাতালে করোনায় ৫ জনের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য বিভাগের সূত্রগুলো এসব তথ্য নিশ্চিত করেন।
সূত্রমতে, খুলনার তিন হাসপাতালে গেল ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হয়েছে। গত সোমবার সকাল ৮টা থেকে গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। এর মধ্যে খুলনা ডেডিকেটেড করোনা হাসপাতালে তিনজন এবং শহিদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে ও খুলনা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে একজন করে রোগীর মৃত্যু হয়েছে। তবে খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতাল ও গাজী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে কারো মৃত্যু হয়নি। 
সোমবার তিনজন এবং রবিবার সকাল ৮টা পর্যন্ত খুলনার দুই হাসপাতালে দুইজনের মৃত্যু হয়েছিল। প্রসঙ্গত্ব, খুলনাতে গত ৯ জুলাই ২৭ জনের মৃত্যু হয়েছিল; যা ছিল এ পর্যন্ত খুলনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।
খুলনা ডেডিকেটেড করোনা হাসপাতালের ফোকাল পার্সন ডাঃ সুহাস রঞ্জন হালদার জানান, এ হাসপাতালে গত ২৪ ঘন্টায় তিনজনের মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তি হলেন বটিয়াঘাটার বদরুল রশিদ (৫৯), নগরীর সদর থানাধীন এলাকার আব্দুল জব্বার (৮২) ও খালিশপুরের শাহাদাৎ হোসেন (৬৩)। হাসপাতালটিতে চিকিৎসাধীন রয়েছেন ১২০ জন। যার মধ্যে রেড জোনে ৫১ জন, ইয়ালো জোনে ৩৭ জন, আইসিইউতে ২০ জন। গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছেন ২১ জন আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৩ জন।
শহিদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে ৪৫ শয্যার করোনা ইউনিটে ৩২ জন চিকিৎসাধীন রয়েছেন বলে জানিয়েছেন মুখপাত্র ডাঃ প্রকাশ দেবনাথ। তিনি জানান, গত ২৪ ঘন্টায় এ হাসপাতালে করোনায় একজনের মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তি হলেন নগরীর মুজগুন্নী এলাকার রুবিনা বেগম (৭২)। গত ২৪ ঘন্টায় ২ জন রোগী ভর্তি হয়েছেন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন একজন।
খুলনা জেনারেল হাসপাতালের ৮০ শয্যার করোনা ইউনিটের মুখপাত্র ডাঃ কাজী আবু রাশেদ জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতালে একজন রোগীর মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তি হলেন বাগেরহাট মোংলার স্বপন মন্ডল (৬৫)। চিকিৎসাধীন রয়েছেন ২৫ জন, তার মধ্যে ১০ জন পুরুষ, আর ১৫ জন নারী। গত ২৪ ঘন্টায় তিনজন রোগী ভর্তি হয়েছিল, আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫ জন।
সিটি মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘন্টায় কারো মৃত্যু হয়নি। বেসরকারি এ হাসপাতালটির ৯০ শয্যার করোনা ইউনিটে ৫৭ জন ভর্তি রয়েছেন। গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছেন ৪ জন আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ জন। আইসিইউতে ভর্তি রয়েছেন ১০ জন।
গাজী মেডিকেল হাসপাতালের স্বত্বাধিকারী ডাঃ গাজী মিজানুর রহমান জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতালের করোনা ইউনিটে কোনো রোগীর মৃত্যু হয়নি। বেসরকারি এ হাসপাতালের চিকিৎসাধীন রয়েছেন আরো ৩৯ জন। গতকাল ভর্তি হয়েছেন ৪ জন, আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ জন।
স্বাস্থ্য পরিচালকের দফতর সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ৮ জনের মৃত্যু হয়েছে কুষ্টিয়ায়। বাকিদের মধ্যে খুলনায় ও ঝিনাইদহে ৫ জন করে; যশোর, নড়াইল ও চুয়াডাঙ্গায় ২ জন করে এবং মেহেরপুরে একজন মারা গেছেন।
করোনা সংক্রমনের শুরু থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট শনাক্ত হয়েছে ১ লাখ ১ হাজার ১৬২ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৭০৬ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮০ হাজার ৯৩৪ জন।
বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের জেলাভিত্তিক করোনা সংক্রান্ত তথ্য বিশ্লেষনে দেখা যায়, খুলনা জেলায় ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৪৬ জনের। এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৫ হাজার ২৫২ জনের। মারা গেছেন ৬৮৫ জন। সুস্থ হয়েছেন ২০ হাজার ৫২৩ জন।
বাগেরহাটে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩৩ জনের। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ৫৮১ জনের। আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩৩ জন এবং সুস্থ হয়েছেন ৫ হাজার ৮৯৯ জন। সাতক্ষীরায় ২৪ ঘণ্টায় নতুন করে ৪৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ১৭৫ জনের এবং মারা গেছেন ৮৬ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫ হাজার জন।
২৪ ঘণ্টায় যশোরে নতুন করে শনাক্ত হয়েছেন ১৩৯ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছেন ২০ হাজার ১৫ জন। মোট মারা গেছেন ৪০৩ জন এবং সুস্থ হয়েছেন ১৭ হাজার ২৯৩ জন।
২৪ ঘণ্টায় নড়াইলে নতুন করে শনাক্ত হয়েছেন ৪৮ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৪ হাজার ৪৫৮ জনের। মোট মারা গেছেন ১০০ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৫৩৭ জন।
মাগুরায় ২৪ ঘণ্টায় নতুন করে ৮০ জনের শনাক্ত হয়েছে। এ জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৩ হাজার ৬০৬ জনের। মোট মারা গেছেন ৭৮ জন এবং সুস্থ হয়েছেন ২ হাজার ২৮৯ জন।
ঝিনাইদহে ২৪ ঘণ্টায় নতুন করে ৩৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৮ হাজার ২৮০ জনের। মোট মারা গেছেন ২৩৩ জন এবং সুস্থ হয়েছেন ৫ হাজার ৪৩০ জন।
২৪ ঘণ্টায় কুষ্টিয়ায় নতুন করে শনাক্ত হয়েছেন ১৬৬ জন। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ১৬ হাজার ১১৪ জনের। মোট মারা গেছেন ৬৪৮ জন এবং সুস্থ হয়েছেন ১২ হাজার ৬১৬ জন।
চুয়াডাঙ্গায় ২৪ ঘণ্টায় নতুন করে ২৩ জনের শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ৩৮৪ জনের। মোট মারা গেছেন ১৮০ জন এবং সুস্থ হয়েছেন ৪ হাজার ৭৩৭ জন।
মেহেরপুরে নতুন করে শনাক্ত হয়েছে ৩৮ জন। এ নিয়ে জেলায় মোট শনাক্ত হয়েছে ৪ হাজার ২৯৭ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬০জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৬১০ জন।

প্রিন্ট

আরও খবর