খুলনা | শুক্রবার | ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১

২০২৮ অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির চেষ্টায় আইসিসি

ক্রীড়া প্রতিবেদক |
১২:২৯ এ.এম | ১১ অগাস্ট ২০২১

দীর্ঘ দিন ধরেই আলোচনা চলছিল ক্রীড়া জগতের সবচেয়ে বড় টুর্নামেন্ট অলিম্পিক গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তির। তবে নানান কারণে শেষ পর্যন্ত অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি হয়নি। আরও একবার অলিম্পিক গেমসে ক্রিকেট অন্তর্ভুক্তির চেষ্টায় নামছে আইসিসি। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা-আইসিসি।
অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার বিষয়টি অগ্রগতিও বেশ, জানিয়েছে আইসিসি। প্রাথমিক লক্ষ্য হিসেবে ২০২৮ অলিম্পিককে করা হয়েছে। এই অলিম্পিককে লক্ষ্য হিসেবে নেওয়ার কারণ হিসেবে আইসিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ক্রিকেটের বিশাল ক্রমবর্ধমান ভক্তগোষ্ঠীই আইসিসিকে ভাবিয়েছে এ নিয়ে।
এখন পর্যন্ত ক্রিকেট কেবল একবারই খেলা হয়েছে অলিম্পিকে। ১৯০০ সালে প্যারিস অলিম্পিকে সেবার খেলেছিল কেবল গ্রেট ব্রিটেন আর ফ্রান্স। ২০২৮ সালের অলিম্পিকেই যদি ক্রিকেট জায়গা করে নিতে পারে তাহলে ১২৮ বছরের অপেক্ষা শেষ হবে খেলাটির। সেটা হলে ক্রিকেট ও অলিম্পিক, দু’পক্ষই লাভবান হবে বলে জানিয়েছেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে।
এদিকে, আগামী বছর কমনওয়েলথ গেমসেও খেলা হবে ক্রিকেট। নীতিনির্ধারকদের ধারণা, অলিম্পিকে আবারও ফিরে আসার ক্ষেত্রে পথটা ভালোভাবেই তৈরি করে দেবে ২০২২ বার্মিংহাম কমনওয়েলথ।
 

প্রিন্ট

আরও খবর