খুলনা | শুক্রবার | ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১

তেরখাদায় সড়কের উপর বিভিন্ন স্ট্যান্ড স্থাপন, পথচারীদের দুর্ভোগ চরমে

তেরখাদা প্রতিনিধি |
১২:০৮ এ.এম | ১১ অগাস্ট ২০২১

তেরখাদার সদরে তেরখাদা-খুলনা সড়কের উপর দীর্ঘদিন যাবত গড়ে উঠেছে বিভিন্ন পরিবহন স্ট্যান্ড। শত শত বাস-টেম্পো, নসিমন, লেগুনা, ইজিবাইক এবং ভ্যানের স্ট্যান্ডের পাশেই রয়েছে টিএন্ডটি অফিস, উপজেলা পোস্ট অফিস, একটি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়, শহিদ স্মৃতি মাধ্যমিক বালিকা বিদ্যালয়, শেরেবাংলা মার্কেট, কাটেঙ্গা বাজার, কাটেঙ্গা বাজার কেন্দ্রীয় জামে মসজিদ। সড়কের উপর স্ট্যান্ড গড়ে উঠায় ছাত্র-ছাত্রী ও পথচারীদের অসহনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।
দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে চালকরা উপজেলা সদরের ইখড়ি কাটেঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইখড়ি কাটেঙ্গা ফজলুল হক মডেল মাধ্যমিক বিদ্যালয়, শহিদ স্মৃতি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের মধ্যবর্তী স্থানে তেরখাদা-খুলনা সড়কের ওপর অবৈধভাবে যানবহনগুলো রেখে যাত্রী ওঠানামা করে। স্ট্যান্ড লাগোয়া রয়েছে টি এন্ড টি অফিস, পোস্ট অফিস ও শেরে বাংলা মার্কেট। ভোর থেকেই শুরু হয়ে রাত ৯/১০টা পর্যন্ত একটানা বিরতিহীনভাবে সড়কের উপরে যানবহন রেখে যাত্রী ওঠানামা করিয়ে পথচারীদের অসহনীয় বিড়ম্বনার সৃষ্টি করে। চালকরা সড়কের ওপর টেম্পো দাড় করিয়ে সারাদিন হর্ণ বাজিয়ে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ক্লাশ কার্যক্রম এবং অফিসের নিয়মিত কার্যক্রম ব্যাহত করে। কোনো কোনো সময় দেখা যায়, সড়কের দুই পাশে যত্রতত্র  এলোমেলো ভাবে বাস লেগুনা, নসিমন, টেম্পো ইত্যাদি রেখে জনসাধারণ যাতায়াত রূদ্ধ করে।
তেরখাদা-খুলনা সড়কটি এমনিতে সরু তারপর আবার দুই পাশে শেরে বাংলা মার্কেটের দোকান স্থাপিত হয়েছে। সড়কের এই ব্যস্ততম জায়গাটুকুতে যত্রতত্র টেম্পো রাখার কারণে সারাদিন পথচারী, ক্রেতা সাধারণ, যাত্রী সাধারণ এবং কোমলমতী ছাত্র-ছাত্রীসহ বাস ট্রাক ও বিভিন্ন ধরনের হালকা ও ভারী যানবহন এবং পরিবহন চলাচলে দুর্বিসহ যানজটের সৃষ্টি হয়। একদিকে বাস, ট্রাক অপরদিকে লেগুনা, ইজিবাইক, টেম্পো ভ্যান, মটর সাইকেল, বাইসাইকেল সামলাতে পথচারীদের দারুণভাবে হিমশিম খেতে হয়। যানজটের কারণে মাঝে মাঝে স্ট্যান্ড পার করতে পথচারীদের অনেক সময় লেগে যায়। টেম্পোর ধাক্কায় এ পর্যন্ত অনেক ছাত্র-ছাত্রী ও সাধারণ মানুষ আহত হয়েছে। টেম্পো চালকরা কোন নিয়ম-নীতি মানেনা। উপজেলা সদরের তেরখাদা-খুলনা সড়কের উপর থেকে স্ট্যান্ড অপসারণ করা দরকার।

প্রিন্ট

আরও খবর