খুলনা | মঙ্গলবার | ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

ইসলামী বিশ্বকে মহররম ও হিজরি নববর্ষের শুভেচ্ছা জানালেন বাইডেন

খবর প্রতিবেদন |
০১:১৯ পি.এম | ১০ অগাস্ট ২০২১

বিশ্বের ইসলাম ধর্মাবলম্বী জনগোষ্ঠীকে পবিত্র মহররম ও নতুন হিজরি সালের শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন। ৯ আগস্ট এক টুইটে এই শুভেচ্ছাবার্তা দেন তিনি।

টুইটে জো বাইডেন বলেন, ‘ইসলামী নববর্ষ ও পবিত্র মহররম মাস উপলক্ষ্যে জিল এবং আমি সবাইকে উষ্ণ শুভেচ্ছা জানাচ্ছি। মহররম মাসে যে ঐতিহাসিক আত্মদানের ঘটনা ঘটেছিল তা স্মরণের পাশাপাশি ন্যায়বিচার, সমতা ও সহানুভূতির মতো বৈশ্বিক মূল্যবোধসমূহের প্রতি পূর্ণ সম্মান রেখে আমরা আপনাদের (ইসলামী বিশ্ব) সঙ্গে যুক্ত হতে চাই।’

এর আগে চলতি বছর পহেলা বৈশাখেও বাঙ্গালীদের শুভেচ্ছা জানিয়েছিলেন জিল এবং জো বাইডেন।

আরবি মাস মহররমের ১ তারিখ ইসলামী হিজরি সালের দিন গণনা শুরু হয়। সেই অনুজায়ী চলতি ১ মহররমে হিজরি ১৪৪৩ সাল শুরু হওয়ার কথা।

বর্তমানে যে আরবি সাল গণনা হয়, তার শুরু হয়েছিল ইসলাম ধর্মের প্রবর্তক হযরত মুহম্মদ (সঃ) মক্কা থেকে মদিনায় হিজরতের সময় থেকে।

দিন ও মাস গণনার জন্য বিশ্বে দু’টি পদ্ধতি স্বীকৃত – সৌর পদ্ধতি ও চান্দ্র পদ্ধতি। ইংরেজি ও বাংলা দিন-মাস-বছরের হিসেব রাখা হয় সূর্যের গতিপথের হিসেবে, এ কারণে এই দুই সংস্কৃতির দিন পঞ্জিকা (ক্যালেন্ডার) বলা হয় সৌরভিত্তিক ক্যালেন্ডার।

অন্যদিকে আরবি দিন-মাস-বছরের হিসেব রাখা হয় চাঁদের হিসেবে। এ কারণে আরবি বা ইসলামী কোনো উপলক্ষ্য উদযাপনে বিশ্বের বিভিন্ন প্রান্তে সময়ের কিছু তারতম্য দেখা যায়।

উদাহারণ হিসেবে বলা যায়, চান্দ্র হিসেব অনুযায়ী যুক্তরাষ্ট্রে সোমবার মহররম শুরু হলেও বাংলাদেশসহ অন্যান্য অনেক অঞ্চলে মহররম শুরু হবে আজ অথবা কাল থেকে।  
 

প্রিন্ট

আরও খবর