খুলনা | মঙ্গলবার | ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

একশ বলের ক্রিকেটে হ্যাটট্রিক করলেন তাহির

ক্রীড়া প্রতিবেদক |
১২:৪৮ পি.এম | ১০ অগাস্ট ২০২১

চলতি বছরের মার্চে বয়সের কাঁটা ছুঁয়েছে ৪২-র ঘর। তবু যেন হাতের ঘূর্ণিতে কোনো ভাটা পড়েনি দক্ষিণ আফ্রিকার পাকিস্তানি বংশোদ্ভূত লেগস্পিনার ইমরান তাহিরের। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে এখনও জাদু দেখিয়ে চলেছেন এ অভিজ্ঞ স্পিনার।

সোমবার রাতে ইংল্যান্ডের দ্য হানড্রেড টুর্নামেন্ট তথা একশ বলের ক্রিকেটে প্রথম হ্যাটট্রিক করেছেন তাহির, নিয়েছেন ৫টি উইকেট। তার জাদুকরী বোলিংয়ে ওয়েলশ ফায়ারকে ৯৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে বার্মিংহাম ফনিক্স।

ম্যাচটিতে আগে ব্যাট করে ১৮৪ রানের বড় সংগ্রহ দাঁড় করায় বার্মিংহাম। জবাবে ওয়েলশ থেমেছে মাত্র ৯১ রানে। যেখানে ১৯ বল করে হ্যাটট্রিকসহ ৫ উইকেট নিয়েছেন তাহির। এটিই দ্য হানড্রেড ক্রিকেটের প্রথম হ্যাটট্রিকের ঘটনা।

ওয়েলশের ইনিংসের ৭২, ৭৩ ও ৭৪তম ডেলিভারিতে পরপর কাইস আহমেদ, ম্যাট মিলনেস ও ডেভিড পেইনকে সাজঘরে পাঠিয়েছেন তাহির। এর আগে তার শিকারে পরিণত হয়েছেন গ্লেন ফিলিপস ও লিউস ডু প্লয়।

একশ বলের ক্রিকেটে প্রথম হ্যাটট্রিক করার পর তাহির বলেছেন, ‘এটা খুবই কঠিন ছিল। আমরা ব্যাটিং উইকেটে খেলছি। এটা দর্শকদের জন্য ভালো। আমার মনে হচ্ছিল ব্যাটসম্যানরা কুইকারের অপেক্ষায় ছিল। তাই আমি গুগলি করি এবং কাজে লেগেছে সেটা।’

পরিসংখ্যান রাখার সুবিধার্থে দ্য হানড্রেডের ম্যাচগুলোকে টি-টোয়েন্টি ম্যাচ হিসেবেই গণনা করছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো। সেই মোতাবেক বিশ্বের ষষ্ঠ বোলার হিসেবে তিন হ্যাটট্রিক, ডোয়াইন ব্রাভোর পর দ্বিতীয় বোলার হিসেবে ৪০০ উইকেট এবং বয়স্কতম খেলোয়াড় হিসেবে ফাইফার নিলেন তাহির।

প্রিন্ট

আরও খবর