খুলনা | মঙ্গলবার | ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

আফগানিস্তানে সহিংসতার শিকার শিশু, তিনদিনে নিহত ২৭

আন্তর্জাতিক ডেস্ক |
১০:২৮ এ.এম | ১০ অগাস্ট ২০২১

আফগানিস্তানে সরকারি বাহিনী ও জঙ্গিগোষ্ঠী তালেবানের মধ্যকার চলমান সংঘাতে গত তিন দিনে অন্তত ২৭ শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। চলমান সহিংসতায় দেশটিতে শিশুদের ওপর আঘাত বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে শিশুদের নিয়ে কাজ করা জাতিসংঘের প্রতিষ্ঠান ইউনিসেফ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এমনটি জানানো হয়েছে।

গত শুক্রবার থেকে এ পর্যন্ত তালেবান আফগানিস্তানের ছয়টি প্রাদেশিক রাজধানীর দখল নিয়েছে। সম্প্রতি মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকে একের পর এক অঞ্চলের দখল নিশ্চিত করে যাচ্ছে তালেবান। এজন্য সরকারি বাহিনীর সঙ্গে বাঁধছে সংঘর্ষ। এসব সংঘর্ষে শিশু নির্যাতনের ঘটনা ব্যাপকহারে বেড়েছে বলে গভীর উদ্বেগ জানিয়েছে ইউনিসেফ।

সরকারি বাহিনী ও তালেবানের মধ্যকার লড়াইয়ে আফগানিস্তানে গত এক মাসে এক হাজারের বেশি বেসামরিক মানুষের প্রাণহানির কথা জানিয়েছে বিবিসি। এরই মধ্যে যুদ্ধবিরতির আন্তর্জাতিক আহ্বান প্রত্যাখান করেছে তালেবান।

গতকাল সোমবার এক বিবৃতিতে ইউনিসেফ বলেছে, আফগানিস্তানে শিশুদের ওপর সহিংসতা ও অত্যাচারের ঘটনা প্রতিদিনই বাড়ছে। গত কয়েকদিনে কান্দাহার, খোস্ত এবং পাকতিয়া প্রদেশে ২৭ শিশু নিহত হয়েছে। এ ছাড়া অন্তত ১৩৬ শিশু আহত হয়েছে।

ইউনিসেফের আফগানিস্তানে নিয়োজিত কর্মকর্তা সামান্থা মোর্ট বিবিসিকে বলেন, গত কয়েক সপ্তাহে আফগানিস্তান শিশুদের জন্য পৃথিবীর নিকৃষ্টতম স্থানে পরিণত হয়েছে। বিশেষ করে গত ৭২ ঘণ্টায় এ পরিস্থিতির আরও অবনতি হয়েছে। সড়কের ধারে পুঁতে রাখা বোমায় এবং ক্রসফায়ারে শিশুরা হতাহত হচ্ছে বলে জানান সামান্থা।

প্রিন্ট

আরও খবর