খুলনা | শুক্রবার | ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১

পবিত্র আশুরা ২০ আগস্ট

খবর প্রতিবেদন |
০১:২৫ এ.এম | ১০ অগাস্ট ২০২১

দেশের কোনো জায়গায় মহররম মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী ২০ আগস্ট বাংলাদেশে পবিত্র আশুরা পালিত হবে। গতকাল সোমবার ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের আকাশে গতকাল সোমবার কোথাও ১৪৪৩ হিজরি সনের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা না যাওয়ায় আজ মঙ্গলবার পবিত্র জিলহজ্জ মাস ৩০দিন পূর্ণ হচ্ছে। আগামী বুধবার থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে বিধায় ২০ আগস্ট (শুক্রবার) সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে।
সোমবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররমের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নুরুল ইসলাম।
হিজরি সালের প্রথম মাস হচ্ছে মহররম। আশুরার দিন দেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে। শিয়া স¤প্রদায়ের লোকেরা বিশেষ ভাবে আশুরা পালন করে থাকেন। কারবালা প্রান্তরে হযরত ইমাম হোসাইন (রাঃ) এর শাহাদাৎ বরনের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলতঃ পালিত হয় আশুরা।
তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা অসংখ্য তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে। এই দুনিয়া সৃষ্টি, হযরত আইয়ুব (আঃ) এর কঠিন পীড়া থেকে মুক্তি, হযরত ঈসা (আঃ) এর আসমানে জীবিত অবস্থায় উঠে যাওয়াসহ অসংখ্য ঐতিহাসিক ঘটনার সঙ্গে মহররমের ১০ তারিখ অবিস্মরণীয় ও মহিমান্বিত। এই পৃথিবীর মহাপ্রলয় বা কিয়ামত মহররমের ১০ তারিখে ঘটবে বলে বিভিন্ন গ্রন্থে উলে­খ রয়েছে।
 

প্রিন্ট

আরও খবর