খুলনা | শুক্রবার | ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১

১০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে সাকিবের অনন্য ‘ডাবল’

ক্রীড়া প্রতিবেদক |
০১:১৭ এ.এম | ১০ অগাস্ট ২০২১

বাংলাদেশ ক্রিকেটের অনেক প্রথম অর্জন এসেছে সাকিব আল হাসানের হাত ধরে। এবার বিশ্ব ক্রিকেটেই একটি জায়গায় তিনি হয়ে গেলেন প্রথম। আন্তর্জাতিক টি- টোয়েন্টিতে প্রথম ক্রিকেটার হিসেবে ১ হাজার রান ও ১০০ উইকেটের ডাবল পূর্ণ করলেন বাংলাদেশের অলরাউন্ডার।
অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে সাকিব নাম লেখান এই ইতিহাসে। ৯৮ উইকেট নিয়ে ম্যাচ শুরু করেছিলেন তিনি। ম্যাথু ওয়েডকে বোল্ড করে এগিয়ে যান এক ধাপ। পরে অ্যাশটন টার্নারের উইকেট নিয়ে পূর্ণ হয় এই সংস্করণে তার ১০০ উইকেট। হাজার রান পেরিয়ে গেছেন তিনি বেশ আগেই।
সব মিলিয়ে এখনও পর্যন্ত টেস্টে এই ‘ডাবল’ অর্জন করেছেন ৭১ জন, ওয়ানডেতে ৬৫। দুই সংস্করনেই আলাদাভাবে করতে পেরেছেন ২৪ জন অলরাউন্ডার। বলাই বাহুল্য, তিন সংস্করণে সাকিবই প্রথম!
সাকিবের আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেট নেওয়ার কৃতিত্ব আছে কেবল একজনেরই, লাসিথ মালিঙ্গা। সাবেক এই লঙ্কান পেসার রান করতে পেরেছেন কেবল ১৩৬।
এই সংস্করনে ১ হাজার রান করা ক্রিকেটারদের মধ্যে সাকিবের পরে সবচেয়ে বেশি উইকেট শহিদ আফ্রিদির, ৯৮টি। পাকিস্তানি অলরাউন্ডার আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টেনেছেন বেশ আগেই। হাজার রান করাদের মধ্যে এরপর সবচেয়ে বেশি উইকেট ডোয়াইন ব্রাভোর ৭৬, মোহাম্মদ নবির ৭২ ও মোহাম্মদ হাফিজের ৬০।
সাকিবের পর একশ’ টি-টোয়েন্টি উইকেটের ছোঁয়ার দৌড়ে আছেন টিম সাউদি (৯৯ উইকেট) ও রশিদ খান (৯৫)। তবে ব্যাট হাতে হাজার রান তাদের এখনও যোজন যোজন দূরে। সাউদির রান মোটে ২৪৯, রশিদ খানের ১৭৯। এই ডাবল-এ তাই আগামী বেশ কিছুদিন সাকিবের একা থাকা নিশ্চিত।

প্রিন্ট

আরও খবর