খুলনা | রবিবার | ২১ জুলাই ২০২৪ | ৫ শ্রাবণ ১৪৩১

অনন্য রেকর্ডে ইতিহাসের পাতায় সাকিব

ক্রীড়া প্রতিবেদক |
১১:০৮ পি.এম | ০৯ অগাস্ট ২০২১

অসাধারণ এক রেকর্ডের হাতছানি নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে নেমেছিলেন সাকিব আল হাসান। এ জন্য তার দরকার ছিল পাঁচ উইকেট। পঞ্চম ও শেষ ম্যাচে তা পূর্ণ করলেন সাকিব। নাম ওঠালেন ইতিহাসের পাতায়। সাকিবই একমাত্র পুরুষ ক্রিকেটার, যার ঝুলিতে রয়েছে ১ হাজার রান এবং ১০০টি উইকেট। ইনিংসের দ্বাদশ ওভারের দ্বিতীয় বলে অ্যাস্টন টার্নারকে আউট করার মধ্য দিয়ে অনন্য রেকর্ডটি গড়েন দেশসেরা এই অলরাউন্ডার।

সিরিজের প্রথম ম্যাচে তিন ম্যাচে সাকিবের ঝুলিতে ছিল মোট তিন উইকেট, প্রতি ম্যাচে নেন একটি করে উইকেট। বিরল রেকর্ড গড়তে শেষ ম্যাচে দরকার ছিল দুই উইকেট। সাকিব নিলেন চার উইকেট!

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিবের হিসাব-নিকাশ দাঁড়িয়েছে ৮৪ ম্যাচে ৯টি অর্ধশতকসহ ১ হাজার ৭১৮ রান। আর উইকেট নিয়েছেন ১০২টি। পুরুষদের টি-টোয়েন্টি ক্রিকেটে এমন অর্জন আর কারোর নেই।

নারীদের টি-টোয়েন্টিতে এমন অর্জন আছে একজনের। তিনি হলেন অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটার এলিস পেরি; ১২৪৩ রান ও ১১৫ উইকেট। আসছে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টির হোম সিরিজে ৬ উইকেট নিলে সাকিব নিজেকে নিয়ে যাবেন আরও উচ্চতায়। টি-টোয়েন্টিতে হবেন সর্বোচ্চ উইকেট শিকারি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেটের সেঞ্চুরি এতদিন ছিল শুধু একজনের। তিনি হলেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। সাবেক এই পেইসারের ঝুলিতে রয়েছে ১০৭টি উইকেট। আর উইকেটের সেঞ্চুরির মাইলফলক স্পর্শের জন্য অপেক্ষমান রয়েছেন আরও দুই জন। তারা হলেন নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি এবং আফগানিস্তানের স্পিনার রাশিদ খান।

বর্তমানে সাউদির উইকেট সংখ্যা ৮৩ ম্যাচে ৯৯ এবং রাশিদ খানের ৫১ ম্যাচে ৯৫।

প্রিন্ট

আরও খবর