খুলনা | শুক্রবার | ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১

লোম তোলার ক্রিম ব্যবহারে নিজের যেসব ক্ষতি করছেন

লাইফস্টাইল ডেস্ক |
০৪:২৪ পি.এম | ০৯ অগাস্ট ২০২১

শরীরের লোম অনেকের জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। বিশেষ করে মেয়েরা হাত, পা ও মুখের লোম দূর করার জন্য উঠেপড়ে লাগেন। সেজন্য কেউ বেছে নেন ওয়াক্সিং, কেউ কামিয়ে ফেলেন। তবে এর পাশাপাশি সহজ উপায় হিসেবে অনেকে বেছে নেন ক্রিম ব্যবহার করে লোম পরিষ্কার করাকে। ঝামেলা কম হয় বলে অনেকে এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ভাবেন না। এই ক্রিম কি ত্বকের জন্য আদৌ নিরাপদ?

ত্বকের লোম তোলার জন্য ক্রিম ব্যবহার করলে মারাত্মক ধরনের ক্ষতি হয় কি না, তার প্রমাণ মেলেনি এখনও। তবে এ ধরনের ক্রিম ব্যবহারের আগে অবশ্যই এর পার্শ্বপ্রতিক্রিয়া জেনে রাখা জরুরি। জেনে নিন লোম পরিষ্কারের জন্য ক্রিম ব্যবহার করলে কোন ক্ষতিগুলো হতে পারে-

ত্বক রং কালো হয়ে যায়

ত্বক পরিষ্কার ও উজ্জ্বল দেখাবে বলে যে ক্রিম ব্যবহার করেন, সেই ক্রিম কিন্তু আপনার ত্বকের রং কালো করে দিতে পারে। এ ধরনের ক্রিমে থাকে ক্যালসিয়াম হাইড্রক্সাইড, পটাসিয়াম হাইড্রক্সাইড নামের যৌগ। এসব উপাদান লোমকে গলিয়ে দেয়। তবে এর পাশাপাশি এটি যদি অতিরিক্ত প্রয়োগ করা হয় তবে সেই স্থানের ত্বক কালো হয়ে যেতে পারে।

ত্বকে জ্বালাপোড়া হতে পারে

লোম পরিষ্কার করার ক্রিম হতে পারে ত্বকে জ্বালাপোড়ার কারণ। এ ধরনের ক্রিম ব্যবহারের কারণে অনেকের ত্বকে প্রদাহ হতে পারে। কারণ হলো এতে থাকা ক্যালসিয়াম হাইড্রক্সাইড এবং পটাসিয়াম হাইড্রক্সাইড। তাই ত্বকে জ্বালাপোড়া এড়াতে এ ধরনের ক্রিম ব্যবহার এড়িয়ে চলতে পারেন।

পিএইচ মাত্রায় পরিবর্তন

আমাদের ত্বকে অম্লতার মাত্রা থাকে কিছুটা বেশি। আপনি যখন এ ধরনের ক্রিম ত্বকে প্রয়োগ করেন তখন ত্বকে ক্ষারের মাত্রা বাড়াতে থাকে। এর ফলে ত্বকের পিএইচ মাত্রায় পরিবর্তন দেখা দেয়। ত্বকে ফাটার সমস্যা দেখা দিতে পারে। সেইসঙ্গে সৃষ্টি হতে পারে প্রদাহ।

হতে পারে অ্যালার্জি

অ্যালার্জির সমস্যা থাকলে লোম পরিষ্কার করার জন্য ক্রিম ব্যবহার বাদ দিতে হবে। কারণ এটি অ্যালার্জির সমস্যা অনেকটা বাড়িয়ে তোলে। আবার আগে থেকে অ্যালার্জি না থাকলে এ ধরনের ক্রিম ব্যবহারের কারণে অনেকের অ্যালার্জি দেখা দিতে পারে। তাই লোম পরিষ্কার করার ক্রিম পুরোপুরি ব্যবহারের আগে অল্প একটু ব্যবহার করে দেখতে পারেন। এরপর তাতে অ্যালার্জি দেখা না দিলে ব্যবহার করতে পারেন।

গন্ধের কারণে সমস্যা

লোম পরিষ্কার করার ক্রিমে যোগ করা হয় এক ধরনের তীব্র গন্ধ। এই গন্ধ অনেকের কাছে অস্বস্তিকর হতে পারে। যাদের ঘ্রাণশক্তি বেশি তারা এ জাতীয় ক্রিমের গন্ধ নিয়ে সমস্যায় পড়তে পারেন। গন্ধের কারণে ভালো না লাগলে লোম পরিষ্কারের জন্য ক্রিমের ব্যবহার এড়িয়ে চলতে পারেন।

প্রিন্ট

আরও খবর