খুলনা | শুক্রবার | ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১

আফগান সরকারের মিডিয়া ও তথ্য কেন্দ্র প্রধান নিহত

খবর প্রতিবেদন |
১২:৩০ এ.এম | ০৭ অগাস্ট ২০২১

আফগানিস্তান সরকারের মিডিয়া ও তথ্য কেন্দ্রের পরিচালক দাওয়া খান মেনাপালকে হত্যা করেছে তালেবান জঙ্গিরা। শুক্রবার বিকেলে রাজধানী কাবুলের দারুল আমান সড়কে বন্দুকধারীরা তাকে হত্যা করে বলে জানিয়েছে স্থানীয় পত্রিকা টোলো নিউজ।
মেনাপাল নিয়মিত আফগান সরকারের অবস্থান নিয়ে টুইট করতেন। টুইটারে তার অনুসারী ছিল ১৪২,০০০ জনেরও বেশি। কাবুলে প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে তালেবান হামলার রেশ না কাটতেই খুন হলেন মেনাপাল।
গত বুধবার আফগান প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলার পরই তলেবান হুঁশিয়ার করে দিয়ে বলেছিল, সরকারি কর্মকর্তাদের ওপর তারা আরও হামলা চালাবে।
আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মিরওয়াইজ স্টানেকজাই বলেছেন, “দুর্ভাগ্যজনকভাবে হিংস্র সন্ত্রাসীরা আবারও এক কাপুরুষোচিত কাজ করেছে। একজন দেশপ্রেমিক আফগান তাদের হাতে শহিদ হয়েছেন।”
বিবিসি জানায়, আফগানিস্তানে সহিংসতায় অবনতিশীল পরিস্থিতির প্রেক্ষাপটে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ শুক্রবার এক উন্মুক্ত বৈঠক ডেকেছে। আফগান কর্মকর্তারাই এই বৈঠক অনুষ্ঠানের অনুরোধ করেছেন বলে জানিয়েছেন কূটনীতিকরা।
প্রতিবেশী দেশগুলোও আফগানিস্তান পরিস্থিতি নিয়ে শুক্রবার আলোচনায় বসার জন্য প্রস্তুত হচ্ছে। কাজাখস্তান, কিরগিজস্তান এবং উজবেকিস্তান বার্ষিক আলোচনার জন্য তুর্কেমেনিস্তানে কূটনীতিক পাঠিয়েছে।
তুর্কেমেনিস্তানের প্রেসিডেন্ট গত বুধবারই এক টিভি স¤প্রচারে আফগানিস্তান পরিস্থিতি সবার জন্যেই উদ্বেগজনক বলে মন্তব্য করেছিলেন।
আফগানিস্তানে দীর্ঘ ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্র ও নেটো জোট সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই দেশটিতে সংঘাত বেড়েছে।
 

প্রিন্ট

আরও খবর